জীবনের লক্ষ্য

                                   জীবনের লক্ষ্য

ভূমিকা :-লক্ষ্যহীন জীবন পালহীন নৌকার মতই গন্তব্যহীন। একজনের জীবনে যদি লক্ষ্য না থাকে তাহলে তা পালহীন নৌকার মতই দিশেহারা ।সবার জীবনে একটা লক্ষ্য থাকে। আমার জীবনের লক্ষ্য আছে। আমি বড় হয়েছি কক হতে চাই। 


লক্ষ্যের কারণ:- আজকের এই ব্যস্ততম জীবনে সকলেই কিছু না কিছু করে সমাজে প্রতিষ্ঠিত হতে চায়। কাউকে জিজ্ঞাসা করলে ছোট থেকে বড় প্রায় সকলেই বলে যে সে একজন বড় ডাক্তার, ইঞ্জিনিয়ার, ব্যবসায়ী অথবা কোনো বড় অফিসার হতে চায়। কিন্তু আমি মানুষ গড়ার কারিগর হতে চাই। আমি ভবিষ্যৎ প্রজন্মকে নিজের পায়ে মেরুদন্ড সোজা করে দাঁড়ানোর মন্ত্র শেখাতে চাই। শেখাতে চাই সৎ, সহজ- সরল, মহান এবং উদার হতে। মানুষের মতো মানুষ হতে। 


লক্ষ্যের উদ্দেশ্য:- আমি বড় হয়ে একজন ভালো শিক্ষক হতে চাই। কারণ শিক্ষা হলো সাধনার কাজ।শিশুরাই দেশের ভবিষ্যৎ। শিশুদের বিকাশ দেশের বিকাশ। তাই আমি শিক্ষক হয়ে শিশুদের ভবিষ্যত গড়ার কারিগর হতে চাই। ডঃ সর্বপল্লী রাধাকৃষ্ণণ বলেছেন - "শিক্ষকরা হলো জ্বলন্ত মোমবাতির মত,যে নিজেকে জ্বালিয়ে অন্যকে আলো দেয়। "আমিও নিজেকে জ্বালিয়ে অন্যের জীবন আলোকিত করতে চাই। ছোটবেলা থেকে আমি আমাদের গ্রামের একজন শিক্ষককে দেখে আসছি। তাঁর আচার-আচরণ চলাফেরা। কথাবার্তা ব্যবহার প্রভৃতি আমাকে ছোটবেলা থেকেই অনুপ্রাণিত করে। তখন থেকে আমার স্বপ্ন আমি বড় হয়ে শিক্ষক হব। 


লক্ষ্য পূরণের উপায়-: বর্তমানে আমি দশম/নবম শ্রেণীর ছাত্র/ছাত্রী। আমি কলেজে গ্রাজুয়েশন কমপ্লিট করে ভালো রেজাল্ট করার পর করার পর, "TET"(Teacher Eligibility Test) পরীক্ষা দেবো এবং শিক্ষক পদের জন্য চেষ্টা করব। 


উপসংহার :- অশিক্ষা আমাদের দেশের অভিশাপ। দারিদ্রতা, মহামারী, কুসংস্কার সবকিছুর মূলেই রয়েছে শিক্ষাহীনতা। তাই আমি দৃঢ়প্রতিজ্ঞ যে এই অশিক্ষা নির্মূলে আমি যথাসাধ্য চেষ্টা করে যাবো। যদি একটা জীবনকে আলোকিত করতে পারি তবে নিজের জীবনকে সার্থক বলে মনে করব। 

टिप्पणियाँ

इस ब्लॉग से लोकप्रिय पोस्ट

Madhyamik Geography Map pointing

Madhyamik English to Bengali Suggestion ( বঙ্গানুবাদ)

মাধ্যমিক বাংলা সাজেশন/ Madhyamik Bengali Suggestions ( WBBSE) (ABTA Solved Papers)